হলস্ট্যাট's image
Story4 min read

হলস্ট্যাট

Paula BhowmikPaula Bhowmik June 12, 2022
Share0 Bookmarks 14 Reads0 Likes
জার্মান ভাষাটা তাহলে এজন্যেই শিখেছিলে ! অবশ্য ভিক্টোরিয়ায় বাগান ও লেকের ধারে বেড়াতে বেড়াতে ভিয়েনার গল্পও করতে একসময়, মনে আছে আমার সেকথাও। তোমার মুখে গল্প শুনে শুনে আমি তখন হলস্ট্যাটের একটা অর্কিডে সাজানো বাড়ির ছবি আঁকতে শুরু করতাম মনে মনে। তবে এসব নিয়ে কখনো কোনো কথা হয়নি দুজনে।

কিন্তু স্বপ্ন যে স্বপ্নই হয়, সে কথাটা আমি জানতাম ভালো ভাবেই। তাই বাস্তবের মাটিতে পা দিয়েই চলেছি। তোমাকে যে মনে মনে ভালোবেসেছি, তা তোমাকে বুঝতে দিইনি ঘুণাক্ষরেও ।  দুজনেই তো  তখন আমরা স্টুডেন্ট, বলো ! আমার স্বপ্নের জন্যে আমি কিছুতেই তোমার স্বপ্ন নষ্ট হতে দিতে পারি না। 

লক্ষ্মী মেয়ের মতোই বাড়ির সকলের পছন্দ করা পাত্রের গলায় মালা দিয়েছি। কে বলে, বিয়ের পর ভালোবাসা হয় না ? খুব হয়। আমি তো লক্ষ্মী মেয়ে আসলেই। তাই তো নারায়ণের মতো বর পেয়েছি!

বুঝিনা, তবুও সব মেয়েরা কেন যে শিবের মতো বর চায় !  পাগল কে মেয়েরা বেশি ভালোবাসে নাকি পাগলামোকে, কে জানে !

আচ্ছা, আমি অন্য কাউকে বিয়ে করছি জেনে তুমি কি খুব অবাক হয়েছিলে ? দুঃখিত হয়েছিলে ? পেয়েছিলে কি খুব বড় কোনো আঘাত ? তাই কি বছর পাঁচেক পরে যখন প্রতিষ্ঠিত হলে, নিজের বিয়ের কথাটা আমাকে আর জানাওনি ইচ্ছে করে ?

কিন্তু জানালেও কোনো ক্ষতি হতোনা, বিশ্বাস করো !
অন্ততঃ মনে মনে শুভকামনা তো জানাতে পারতাম !
হাসছো ? ভাবছো তো, সামান্য এই মেয়েটার শুভ কামনার কি এমন দাম ! গর্ব করছিনা, কিন্তু আমি জানি যে, দাম আছে। দরকার হলে ভগবানের সাথেও ঝগড়া করতে পারি আমি, তোমার জন্যে, সে তুমি আমাকে যত ঝগরুটেই ভাবো না কেন ! নিজের জীবনের বাজিও রাখতে পারি। হ্যাঁ, তাই।

তাই বলে ভেবোনা যে আমি আমার বরকে কম ভালোবাসি! তা নয়। আসলে ফাঁকি দিতে তো শিখিনি ! সত্যি টা তো সত্যিই! অস্বীকার করার তো কোনো জায়গাই নেই। নিজেকে তো আর মিথ্যে বলা যায় না।

TUW তে পোষ্টিং হয়েছে তোমার। জেনেছি যেভাবেই হোক। তুমি তো আর আগে বাড়িয়ে বলবেনা। কাজেই আমাকেই খবর রাখতে হয়। হঠাৎ খবরটা পেয়ে একটু তো মন খারাপ হয়েছিলো বটেই ! যেন একটু বেশিই দুরে চলে গেলে। এখানে এখন রাত। হয়তো তোমার ওখানে হবে সন্ধ্যে!  তবে আমার কাছে সবচেয়ে বড় কথা, তোমার ভালো থাকাটাই। সে পৃথিবীর যেখানেই হোক। কোনো অসুবিধে নেই।
দিন কয়েকের মধ্যেই আমার মন ঠিক হয়ে যাবে যদি জানতে পারি তুমি ভালো আছো ভিয়েনাতেই।

শুধু অনুরোধ একটাই। আমাকে ভোলানোর জন্যে মিথ্যে বলতে যেয়োনা প্লিজ। এটাই সান্তনা যে, মিথ্যে বলা তোমার আসেনা। ওটা তোমার স্বভাবে নেই। মাঝে মাঝে শুধু কেমন আছো, সেই কথাটা লিখে জানাতে ভুলোনা যেন ! হয়তো সবসময় আমার জিজ্ঞেস করা হয়ে উঠলো না, বা জিজ্ঞেস করতে পারলাম না । তবু মনে করে জানিও কথাটা ।
এখন কেমন আছো তুমি!

No posts

Comments

No posts

No posts

No posts

No posts